ডাক্তারি পরামর্শ

আকুপাংচারে পায়ের এলভি-থ্রি নার্ভের ভূমিকা

এলভি-থ্রি নার্ভ

পায়ের বুড়ো আঙুলের উপরে থাকে এলভি-থ্রি- নার্ভ।আর এই নার্ভের সঙ্গে যোগ থাকে পিঠের। ‘রিফলেক্সোলজি’-তে এই এলভি-থ্রি নার্ভের ভূমিকা অসামান্য।

পায়ের বুড়ো আঙুলের উপরে রগ টিপলে মিটতে পারে বহু সমস্যা। যার অন্যতম ক্লান্তি দূর হওয়া থেকে শরীরের কোনখানে ব্যথা বা হজমের গণ্ডগোল। সবই দূর হয়ে যায় পায়ের বুড়ো আঙুলের ওপর আঙুল রাখলে।

চিনা চিকিৎসা পদ্ধতি আকুপাংচারের অন্যতম অঙ্গ ‘রিফলেক্সোলজি’। আর ‘রিফলেক্সোলজি’-রই একটা গুরুত্বপূর্ণ অংশ এলভি- থ্রি পয়েন্ট।

প্রতিদিন নিয়ম করে একটা নির্দিষ্ট সময়ে পায়ের বুড়ো আঙুলের উপরে থাকা এলভি-থ্রি-তে এক মিনিট ধরে চাপ দিতে হবে।  ৩ সপ্তাহ পরেই ফল পেয়ে যাবেন হাতেনাতে। এই এলভি-থ্রি নার্ভের সঙ্গে সংযোগ থাকে পিঠের অংশের। আর ‘এলভি-থ্রি’ নার্ভটি মূলত ব্যাথা নিরাময়ের কাজ করে। ‘রিফলেক্সোলজি’-র অত্যাধুনিক তত্ত্ব অনুযায়ী মেয়েদের ‘ঋতু চক্র’-এর ব্যাথা দূর করতে, বদহজম সারানোর ক্ষেত্রে এবং শরীরে ‘মেটাবলিজম’ রেটকে বাড়াতে ‘এলভি-থ্রি’ নার্ভ-এর ভূমিকা অপরিহার্য।

এমনকা, পার্কিনসন্স সারানোর ক্ষেত্রেও নাকি এলভি-থ্রি-র গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। পার্কিনসন্স আক্রান্তর এলভি-থ্রি নার্ভকে নিয়মিত চাপ দিলে তা নাকি ‘স্ট্রেস রিলিফ’-এর কাজ করে। এর ফলে পার্কিনসন্স অনেকটাই নিরাময় হয়ে যায়।

তবে, এলভি-থ্রি পয়েন্ট খুঁজে বের করাটাও একটা প্রক্রিয়া। পায়ের বুড়ো আঙুলের উপরে এলভি-থ্রি নার্ভকে খুঁজে বের করতে । পায়ের দুই বুড়ো আঙুলকে আড়াআড়ি করে রাখুন। এবার এক বুড়ো আঙুলের মাথা থেকে আড়াআড়ি একটি কাল্পনিক বিন্দু কল্পনা করে অপর পায়ের বুড়ো আঙুলের উপরে হাড়ের পাশে রাখুন। সেখানে চাপ দিলে একটা রগ পাওয়া যাবে। ওটাই আপনার এলভি-থ্রি নার্ভ।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।