শিক্ষা

আস্ট্রলিয়ার রেকর্ড ভেঙ্গে গিনেস রেকর্ডে জায়গা এখন কিশোরগঞ্জ এর

লেখকঃ সুমন খান

বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক ব্যবহারিক ক্লাস বসেছিল কিশোরগঞ্জের কুলিয়ারচরে। বেগম নুরুন্নাহার বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এ ক্লাস অনুষ্ঠিত হয়।  বুধবার দুপুর ১২টায় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ব্যবহারিক ক্লাসে ১৩টি প্রাথমিক বিদ্যালয় ও পাঁচটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ৩ হাজার ২০০ ছাত্র-ছাত্রী এতে অংশ নেয়। এতে পঞ্চম থেকে সপ্তম শ্রেণির ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে। সুষ্ঠুভাবে ক্লাস নেয়ার জন্য সেখানে  ২১টি এলইডি মনিটর সিস্টেম ব্যবহার করা হয়েছে। এর আগে এ ধরনের বড় বিজ্ঞান ক্লাস হয়েছিল অস্ট্রেলিয়ায়। সেখানে অংশ নিয়েছিল দুই হাজার ২৯০০ শিক্ষার্থী।  ফলে গিনেস রেকর্ডে জায়গা করে নিচ্চে বাংলাদেশ এবং তা তে বড় করে লিখা থাকবে কিশোগঞ্জের নাম।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ৩০ জন শিক্ষক এই ক্লাস পরিচালনা করেছেন। এছাড়াও উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের বিজ্ঞান ও আইসিটি বিষয়ক ৮০ শিক্ষক তাদের সহায়তা করেন।

এ বিষয়ে অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘এটি হবে বাংলাদেশের জন্য এক অনন্য দৃষ্টান্ত। যার মাধ্যমে সৃষ্টি হবে নতুন এক রেকর্ড। তাছাড়া শিশুদের মাঝে যে বিজ্ঞানভীতি আছে তা দূর হতেও সাহায্য করবে এ বিজ্ঞান ও আইসিটি ক্লাস।’

কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. ঊর্মি বিনতে সালাম বলেন, ‘২০১৬ সালের আগস্ট মাসে দুই হাজার নয়শত শিক্ষার্থীকে এক সঙ্গে বিজ্ঞানের ব্যাবহারিক ক্লাস করিয়ে অস্ট্রেলিয়া গিনেজ ওয়াল্ড রেকর্ডে নাম উঠিয়েছে। আমি গত বছরের অক্টোবর মাসে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের কাছে আবেদন করি তিন হাজার দুইশত শির্ক্ষার্থীকে একসাথে ব্যাবহারিক ক্লাসটি করার জন্য।অনুমতি পাওয়ার পর আমরা এ ক্লাসের আয়োজন করেছি। আশা করছি আমরা অস্ট্রেলিয়ার রেকর্ডটি ভাঙতে পারবো।’

আয়োজকরা আশা করছেন, ভীতি কাটিয়ে ছাত্রছাত্রীরা বিজ্ঞানের চর্চা করুক, তথ্য-প্রযুক্তির অনুশীলন হোক ঘরে ঘরে। তাই শুধু রেকর্ডের হাতছানি নয়, শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানমনস্কতা ছড়িয়ে দেওয়াও এ আয়োজনের অন্যতম লক্ষ্য।অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ডাক টেলিযোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।