জাতীয় শিক্ষা

এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষকদের অনশন ভাঙাতে ব্যর্থ শিক্ষামন্ত্রী

লেখকঃ সুশান্ত

এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষকদের অনশন ভাঙাতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশনস্থলে গিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে অনশন ভাঙাতে পারেননি তিনি। শিক্ষামন্ত্রীর দেয়া আশ্বাস প্রত্যাখান করলেন শিক্ষকরা।

তিন দিনের মাথায় আমরণ অনশনরত শিক্ষক-কর্মচারীদের কাছে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তাঁদের এমপিওভুক্ত করা হবে বলে আশ্বাস দেন। তবে সুনির্দিষ্ট সময়সীমা ছাড়া দেওয়া এই আশ্বাস প্রত্যাখ্যান করেন শিক্ষকেরা।

গতকাল সোমবার রাতে এমপিওভুক্তি নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে শিক্ষামন্ত্রীর কথা হয়েছে বলে জানান শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। সেই প্রেক্ষিতেই শিক্ষামন্ত্রী আজ শিক্ষকদের অনশনস্থলে যান বলে তিনি জানান।

ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছেন শিক্ষক-কর্মচারীরা। স্বীকৃতপ্রাপ্ত সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির দাবিতে গত ২৬ ডিসেম্বর থেকে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন নন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। গত রোববার থেকে তাঁরা একই দাবিতে আমরণ অনশন শুরু করেন।আমরণ অনশনের দ্বিতীয় দিনে গতকাল সোমবার অসুস্থ হয়ে পড়েন ১৩ জন নন-এমপিও শিক্ষক-কর্মচারী। তাঁদের মধ্যে ছয়জন বিকেল পর্যন্ত হাসপাতালে ভর্তি ছিলেন। আন্দোলনকারী শিক্ষকেরা বলছেন, এবার দাবি পূরণ ছাড়া তাঁরা ঘরে ফিরবেন না, প্রয়োজনে আত্মাহুতি দেবেন। তবে গতকাল পর্যন্ত সরকার থেকে কোনো সাড়া পাননি এসব শিক্ষক।

এদিকে দুই মন্ত্রীর দুই ধরনের কথায় এমপিওভুক্তির বিষয়ে বড় ধরনের গড়মিল পাওয়া গেছে বলে সংশ্লিষ্টদের অভিযোগ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন আন্দোলনরত শিক্ষকরা। স্পষ্ট কোনো সুরাহা না পাওয়ায় শিক্ষকদের কষ্টের সাতকাহন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। শিক্ষকরা বলেছেন, শিক্ষা মন্ত্রণালয় এভাবেই আমাদের দাবির সঙ্গে একমত না হয়ে বিভিন্ন কথা বলে বিষয়টিকে অন্যদিকে ঘোরানোর চেষ্টা করছে। এজন্য আমরা শিক্ষামন্ত্রীর কথাকে পাত্তা না দিয়ে অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছি। আমাদের দাবির বিষয়ে যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী কিছু বলবেন না ততক্ষণ পর্যন্ত অনশন ভাঙা হবে না।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে এই কর্মসূচি পালিত হচ্ছে।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।