জাতীয় রাজনীতি

এমপি লিটন হত্যা মামলায় প্রাক্তন সংসদ সদস্য অঃ কর্নেল ডা. আবদুল কাদের খান গ্রেপ্তার

লেখকঃ সুমন খান

গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনের এমপি মনজুরুল ইসলাম লিটন হত্যা মামলায় জাতীয় পার্টির প্রাক্তন সংসদ সদস্য অবসরপ্রাপ্ত কর্নেল ডা. আবদুল কাদের খানকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার বিকেল ৫টায় গোয়েন্দা পুলিশের একটি দল (ডিবি পুলিশ) বগুড়া জেলা পুলিশের সহযোগিতায় শহরের রহমান নগর এলাকায় তার নিজ বাসা থেকে গ্রেফতার করে। কাদের খান বগুড়া থেকে প্রকাশিত দৈনিক উত্তরের খবর পত্রিকার প্রকাশক।

গ্রেফতারের আগে টানা ছয় দিন কাদের খানকে গৃহবন্দি করে রাখা হয়।  এ সময় তিনি তার স্ত্রী ডা. এ জেড ইউ নাসিমা খানমের মালিকানাধীন গরীব শাহ ক্লিনিকের চতুর্থ তলার বাস ভবনে অবস্থান করছিলেন।

গত বুধবার ডা. কাদের খান গাইবান্ধা থেকে বগুড়ার বাসায় আসেন। এরপর দিন সকাল থেকে তার বাসা এবং ক্লিনিকের সামনে পুলিশ অবস্থান নেয়। শনিবার রাতে গাইবান্ধা জেলা পুলিশের বিশেষ শাখার ডিআইও-১ মাহবুব হোসেন ও বগুড়া সদর থানার ওসি এমদাদ হোসেন সাক্ষাৎ করেন কাদের খানের সঙ্গে। মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে মাইক্রোবাসে করে আসা সাদা পোশাকে পুলিশ সদস্যরা রহমান নগর এলাকায় কাদের খানের বাসায় আসেন। তারা সরাসরি উপরে উঠে যান এবং ২০ মিনিটের মধ্যে কাদের খানকে সঙ্গে নিয়ে মাইক্রোবাসে উঠে চলে যান।

ডা. আবদুল কাদের খান কাদের পেশায় চিকিৎসক। সুন্দরগঞ্জের ছাপোড়হাটি গ্রামে তাঁর বাড়ি। তার স্ত্রী নাছিমা বেগমও চিকিৎসক। বগুড়ায় এই চিকিৎসক দম্পতির বাসায়ই গড়ে তোলা হয়েছে ‘গরীব শাহ ক্লিনিক’।

কাদের খানের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার রহমান জানান, লিটন হত্যা মামলায় সন্দেহভাজন হিসেবে কাদের খানকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে সুন্দরগঞ্জ থানায় নিয়ে আসা হচ্ছে।

এদিকে কর্নেল কাদেরকে গ্রেফতার করে নিয়ে যাওয়ার পর পুলিশের আরও একটি দল তার বাড়ি তল্লাশি শুরু করে। কাদের খানের স্ত্রী নাছিমা বেগম বলেন, সুন্দরগঞ্জ থানার ওসি আতিয়ার রহমান, বগুড়া জেলা গোয়েন্দা পুলিশের ওসি আমিরুল ইসলাম ও সদর থানার ওসি এমদাদুলসহ অন্তত ৩০ জন পুলিশ বিকালে কর্নেল কাদেরকে ধরে নিয়ে গেছেন। তবে তার বিরুদ্ধে পুলিশ কোনো গ্রেফতারি পরোয়ানা দেখাতে পারেননি।

কাদের খান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের প্রাক্তন সাংসদ। ২০০৮ সালের নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে তিনি জয়লাভ করেছিলেন।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।