ডাক্তারি লাইফস্টাইল

হরর মুভির মাধ্যমে ওজন কমানোর পাশাপাশি বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

ওজন কমানোর পাশাপাশি ভূতের সিনেমা রোগ প্রতিরোধে সাহায্য করে। প্রতিটি ভূতের সিনেমা দেখলে প্রায় ১১৩ ক্যালরি করে ঝরে, যা ৩০ মিনিট দ্রুতবেগে হাঁটার সমান। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইমিউনোলজিস্ট নাতালি রিডেল এই তথ্য জানিয়েছেন।

নাতালি রিডেলের মতে, রোমহর্ষক ভূতের সিনেমায় স্বাভাবিকের চেয়ে বেশি অ্যাড্রেনালিন হরমোন ক্ষরিত হয়। এই অধিক ক্ষরণ রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। শুধু তাই নয়, এর ফলে বেড়ে যায় হৃদস্পন্দন। বেড়ে যায় বিএমআর (বেসিক মেটাবলিক রেট)। যার মাধ্যমে শরীরে সঞ্চিত শক্তি ফ্যাট ঝরাতে সাহায্য করে।

ইংল্যান্ডের কোভেন্ট্রি ইউনিভার্সিটির গবেষকরাও জানিয়েছেন, ভূতের সিনেমা দেখলে রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হয়। এছাড়া ভূতের সিনেমা দেখলে ওজনও কমে।

সম্প্রতি করা একটি গবেষণায় বিশ্ববিদ্যালয়টির গবেষকরা অন্ধকার ঘরে কয়েকজনকে প্রচণ্ড ভয়ের একটি ভূতের সিনেমা দেখান। সিনেমা শেষে দেখা যায় ওই সব ব্যক্তির রক্তে শ্বেত রক্তকণিকার পরিমাণ বেড়ে গেছে। সাধারণত জীবাণুর আক্রমণে শ্বেত রক্তকণিকা সংখ্যায় বেড়ে যায়। লোহিত রক্তকণিকার থেকেও বেশি সক্রিয় হয়ে ওঠে জীবাণু প্রতিরোধে। গবেষকরা বলেন এর মাধ্যমেই প্রমাণিত হয়, ভূতের সিনেমা আমাদের শরীরের রোগ প্রতিরোধক শক্তি বাড়াচ্ছে।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।