ডাক্তারি প্রচ্ছদ

ক্যান্সার: ধূমপানের চেয়েও বেশি ক্ষতিকর চুম্বন!

আপনার প্রিয় মানুষকে আপনিই ঠেলে দিচ্ছেন না তো মৃত্যুর দিকে? চুম্বন ধূমপানের থেকেও বেশি ক্ষতিকর! অবাক হচ্ছেন? কিন্তু এমনটাই দাবি গবেষকদের। আদরের চুম্বন দেকে আনতে পারে ক্যান্সারের মত সাঙ্ঘাতিক মারণ। সম্প্রতি মেইল সংবাদ মাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা ধূমপানের থেকেও চুম্বন অধিকতর বিপদজনক। মাথা ও ঘাড়ে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা রেয়েছে এই চুম্বনের।

গবেষকদের মতে, চুম্বনের মাধ্যমে হিউম্যান পাপিললোমা (এইচপিভি) নামে একটি ভাইরাস স্থানান্তরিত হয়। ওরাল সেক্সের মাধ্যমে এই ভয়াবহ ভাইরাস দেহে ছড়িয়ে পড়তে পারে। বিশেষ করে ‘ফ্রেঞ্চ কিসের’ সময়। প্রতিবেদনে আরও বলা হয়েছে, গলবিলে অর্থাৎ ঘাড় ও গলাতে অবস্থিত পরিপাকনালীর অংশ এইচপিভি আক্রান্তদের সাধারণ মানুষের থেকে ২৫০ বার বেশি ক্যান্সারের ঝুঁকি থাকে। এইচপিভি সাধারণভাবে সার্ভিক্যাল ক্যান্সারের (জরায়ু মুখের ক্যান্সার) সঙ্গে সম্পর্কযুক্ত হলেও এটি নারী-পুরুষ উভয়কে সংক্রমিত করে।

অস্ট্রেলিয়ার মাথা ও ঘাড় বিশেষজ্ঞ ডাক্তার মাহিবান থমাস জানিয়েছেন, সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যৌন আকাঙ্ক্ষার পাশাপাশি সাধারণ চুম্বনেও এইচপিভি স্থানান্তরিত হতে পারে। আর ‘ফ্রেঞ্চ কিসিং এর মাধ্যমে সঙ্গীদের মধ্যে এই ভাইরাস ছড়ায় বেশি।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।