খেলা

ক্রিকেটার সহ সকল কর্মকর্তা দের জন্য বিসিবি’র নতুন আইন

ছবিঃ সংগৃহীত
লেখকঃ সুমন খান

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সকল স্টাফ, জাতীয় দলের ক্রিকেটার, টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচক প্যানেলের সদস্যদের জন্য নতুন আইন করেছে বিসিবি। এখন থেকে চাইলেই মিডিয়ার সাথে আলাপ করতে পারবেন না তারা। মিডিয়ার সাথে কথা বলতে হলে সিইও, মিডিয়া কমিটির চেয়ারম্যান অথবা ম্যানেজারের অনুমতি নিয়ে কথা বলতে হবে সকলকে।

নতুন বছরের প্রথম দিন অর্থাৎ গত সোমবার সংলিষ্টদের বরাবর একটি অফিস আদেশ পাঠিয়েছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (বিসিবি)।

বিসিবির দেয়া আদেশ মতে, বিসিবির আওতায় থাকা সব কোচিং স্টাফ, জাতীয় দলের ক্রিকেটাররা, টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচক কমিটির সদস্যরা রেডিও, টিভি, প্রিন্ট এবং ওয়েবসাইট, ওয়েব পোর্টাল এবং বার্তা সংস্থাকে এক্সক্লুসিভ সাক্ষাৎকার দিতে পারবেন না।

যদি তাদেরকে কোথাও কোন সাক্ষাতকার দিতে হয় বা কারো সাথে কথা বলতে হয় তাহলে তাদের অবশ্যই বিসিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), মিডিয়া কমিটির চেয়ারম্যান ও সিনিয়র ম্যানেজারের অনুমতি নিতে হবে যা বাধ্যতামূলক।

সেখানে আরও লিখা ছিল, বোর্ডের স্টাফ থেকে শুরু করে জাতীয় দলের নির্বাচক প্যানেল, খেলোয়াড় এবং টিম ম্যানেজমেন্টরা কোন ধরনের দৈনিক দৈনিক পত্রিকা, কোন অফিসিয়াল বা আনঅফিসিয়াল ওয়েবসাইট, ক্রিকেট বিষয়ক অনলাইন পোর্টাল এবং বার্তা সংস্থায় কোন ধরনের কলামও লিখতে পারবেন না। এমনকি টিভি টক শো এবং ক্রীড়াভিত্তিক অনুষ্ঠানে যেতে পারবেন না।

তবে জাতীয় দলের ক্রিকেটার এবং টিম ম্যানেজমেন্টকে বিশেষ কিছু ক্ষেত্রে মিডিয়াকে সহায়তার কথা এই আদেশে উল্লেখ করা হয়েছে। যেমন; বিসিবি ও আইসিসি’র লাইসেন্সধারী এবং স্বত্বাধিকারী সম্প্রচার মাধ্যমগুলোকে এক্সক্লুসিভ কন্টেন্ট, সাক্ষাৎকার দিতে পারবেন।

আর বিসিবির আওতায় আছে এমন ওয়েবসাইট এবং আইসিসির আইসিসি’র অফিসিয়াল ওয়েবসাইট, ফেসবুক ও টুইটার এবং ইউটিউব চ্যানেলে তারা এক্সক্লুসিভ কন্টেন্ট, সাক্ষাৎকার দিতে পারবেন। আর ম্যাচ পূর্ব ও পরবর্তী সংবাদ সম্মেলন এবং নন ম্যাচ’ডে সাক্ষাৎকার দিতে পারবেন।

এদিকে শুধু জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে থাকা ক্রিকেটারদের ছাড়াও এসব নিয়ম মেনে চলতে হবে বাংলাদেশ ক্রিকেটের চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদেরকেও। বিসিবির এই আদেশ কেউ ভঙ্গ করলে বা পালনে ব্যর্থ হলে  ধরে নেয়া হবে তারা বিসিবির নিয়ম ভঙ্গ করেছেন। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করবে শৃঙ্খলা কমিটি।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।