খেলা

চ্যাম্পিয়নের ট্রফিটা মাশরাফির হাতেই মানায়

সাকিব-মাশরাফিতে আজ বিভক্ত ছিল গোটা দেশ। কাউকেই হারতে দেখতে রাজি ছিলেন না সমর্থকরা। তবে খেলার নিয়মে তো একজন হারবেই। আজ পরাজিতের দলে সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের দল ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে বিপিএলের পঞ্চম আসরের শিরোপা জিতলেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক হিসেবে মাশরাফির এটি চতুর্থ শিরোপা। এর আগে অধিনায়ক হিসেবে ঢাকা গ্লাডিয়েটর্সকে দুবার ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে একবার বিপিএলের শিরোপা জেতান মাশরাফি। মিরপুরের ফাইনালে আজ টস জিতেছিলেন সাকিব আর হাসান। টস জিতে ফিল্ডিং বেছে নেন ঢাকার অধিনায়ক। প্রথমে ব্যাটিং করে মাত্র এক উইকেটে ২০৬ রান তোলে রংপুর রাইডার্স। জবাবে ১৪৯ রানে শেষ হয়ে যায় ঢাকার ইনিংস। ৫৭ রানের জয় নিয়ে এবারের শিরোপা জিতল দেশের সর্ব-উত্তরের দলটি।

২০৭ রান তাড়া করে জেতাটা ঢাকার উইকেটে এভারেস্ট জয়ের চেয়ে কম কিছু নয়। সেটা করতে গিয়ে ম্যাচের শুরুতেই লড়াই থেকে ছিটকে যায় ঢাকা। প্রথম দুই ওভারে মেহেদী মারুফ ও জো ডেনলিকে হারায় দলটি। চতুর্থ ওভারে এভিন লুইস ও পঞ্চম ওভারে কাইরন পোলার্ডকে হারিয়ে পরাজয়টা নিশ্চিত হয়ে যায় ঢাকার। সাকিব আল হাসান ও জহুরুল ইসলাম ঢাকার হয়ে প্রাণান্ত লড়েন। তবে ব্যবধান কমানো ছাড়া আর কিছু করতে পারেননি তাঁরা। জহুরুল ইসলাম ৫০, সাকিব ২৬, লুইস ১৪ ও নারাইন করেন ১৪ রান। রংপুরের হয়ে সোহাগ গাজী, উদানা ও অপু নেন দুটি করে উইকেট। এ ছাড়া মাশরাফি ও রুবেল নেন একটি করে উইকেট।

এর আগে গেইলের ১৪৬ ও ম্যাককালামের ৫১ রানে ভর করে ২০৬ রান তোলে রংপুর রাইডার্স। ব্যাটিং শুরু করে রংপুরের শুরুটা ভালো হয়নি। দ্বিতীয় ওভারে জনসন চার্লসকে ফিরিয়ে দেন সাকিব আল হাসান। প্রথম কয়েকটা ওভার দেখে শুনে খেলেন গেইল ও ম্যাককালাম। প্রথম ৫ ওভারে রংপুর তোলে ২২ রান। ষষ্ঠ ওভারে হাত খোলেন গেইল। মোসাদ্দেক হোসেন সৈকতের ওভারে তিনটি ছয় মারেন গেইল ও ম্যাককালাম। এরপর আর থামেননি এই দুজন। একাদশতম ওভারে অর্ধশতক পূর্ণ করেন গেইল। ৩৩ বল লাগে গেইলের হাফ সেঞ্চুরি করতে। এরপর চার-ছয়ের ঝড় তুলে ১৭তম ওভারে বিপিএলের পঞ্চম শতকটি তুলে নেন তিনি। অন্যপ্রান্ত হাফ সেঞ্চুরি করেন ম্যাককালাম। ৪৩ বলে ৫১ রান করে অপরাজিত থাকেন এই কিউই ব্যাটসম্যান। ম্যাককালাম রয়েসয়ে খেললেও গেইল ছিলেন অতিপ্রাকৃত। এই ইনিংসে ১৮টি ছয় মারেন তিনি। ৬৯ বলে ১৪৬ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন এই ক্যারিবীয় জায়ান্ট।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।