আন্তর্জাতিক শিক্ষা

বর্বরতার নতুন দৃষ্টান্ত স্থাপন করলো ভারতেই এই বিদ্যালয়! ‘অশ্লীল’ শব্দ ব্যবহারের অভিযোগে নগ্ন করা হলো ৮৮ ছাত্রীকে

প্রতিকি ছবি
লেখকঃ সুমন খান

এক টুকরো কাগজে প্রধান শিক্ষকের নামে কোনও কুরুচিকর মন্তব্য লিখেছিল কোন এক ছাত্রী। সেই অপরাধে গোটা স্কুলের ছাত্রীদের সামনে নগ্ন করে চরম শাস্তি দেয়া হল ৮৮ জন ছাত্রীকে। শুধু জোর করে পোশাক খোলানোই নয়, সঙ্গে ওই ছাত্রীদের উদ্দেশ্য কুরুচিকর মন্তব্যও করা হয়। নির্মমতার শিকার ঐ ছাত্রীরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বলে জানা যায়।

গত ২৩ নভেম্বর ঘটনাটি ঘটেছে অরুণাচল প্রদেশের পাপুম পারে জেলারসাগালি গ্রামের কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয়ে। অভিযোগ, ছাত্রীদের মধ্যে কে বা কারা স্কুলের প্রধান শিক্ষক ও এক ছাত্রীর নাম করে একটি কুরুচিকর কথা লিখেছিল। সেই কাগজটি শিক্ষকদের হাতে পড়ে।

​কিন্তু কে এই কাজ করেছে তা জানাতে অস্বীকার করে ছাত্রীরা। তখনই বিদ্যালয়ের দু’জন অ্যাসিট্যান্ট শিক্ষক ও একজন জুনিয়র শিক্ষক ছাত্রীদের স্কুল ড্রেস খুলিয়ে শাস্তি দেন। সঙ্গে ছাত্রীদের উদ্দেশ্যে অশ্লীল ভাষায় গালিগালাজ করা হয়।
ঘটনাটি জানাজানি হতেই নড়েচড়ে বসে ভারতের ‘অল সাগালি স্টুডেন্টস ইউনিয়ন (এএসএসইউ)। এরপর গত ২৭ নভেম্বর এএসএসইউ-এর তরফে স্থানীয় থানায় ওই তিন শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। পাপুম পারের পুলিশ সুপার তুম্মে আমো জানান, মামলাটি ইটানগর মহিলা থানায় স্থানান্তরিত করা হয়েছে। ওই ছাত্রী ও তাদের অভিভাবকদের সঙ্গে কথা বলাও শুরু হয়েছে।
‘অল পাপুম পারে ডিস্ট্রিক্ট স্টুডেন্টস ইউনিয়ন’ (এপিপিডিএসইউ)-এর তরফেও নিগৃহীত ছাত্রী ও তাদের অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে স্কুলের তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এ ধরনের ঘটনা শিশু মনে খারাপ প্রভাব ফেলতে পারে বলে ঘটনার অত্যন্ত নিন্দা করেছে অরুণাচল প্রদেশ কংগ্রেস কমিটি।
সংগৃহীতঃ আনন্দবাজার

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।