অর্থনীতি জাতীয়

বাংলাদেশের কাছে ৭০০ কোটি টাকা দাবি করছে পাকিস্তান

লেখকঃ সুশান্ত

বাংলাদেশের কাছে ৯.২১ বিলিয়ন রুপি পাওনা আছে বলে দাবি করছে পাকিস্তান সরকার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭০০ কোটি টাকা। একইভাবে ভারতের কাছে ৬ বিলিয়ন রুপি (প্রায় ৪৫০ কোটি টাকা) দাবি করছে দেশটি। এ টাকা আদায়ে দেশটির পক্ষ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্বাধীনতার পূর্ববর্তী সময় পর্যন্ত পূর্ব পাকিস্তানের কাছে যে টাকা পাওনা ছিল ২০১৬ সালের জুন পর্যন্ত তার অ্যাসেট মূল্যায়ন করে ৬৯০ কোটি টাকা নিরূপণ করা হয়েছে। সরকারি অফিস, ঋণ, আগাম সুবিধাসহ বিভিন্ন বিষয়ে পরিবর্তনের কারণে পূর্ব পাকিস্তানের কাছে ওই টাকা পাওনা ছিল।

অন্যদিকে ৪৭-এ দেশবিভাগের পরই ভারত পাকিস্তানের কাছে ঋণী হয়। দেশটির কাছে পাকিস্তানের পাওনা ৬ বিলিয়ন রুপির ওপরে। এর মধ্য রয়েছে গোল্ড রিজার্ভ, স্টার্লিং সিকিউরিটিজ, ইনডিয়ান সিকিউরিটিজ, রুপি মুদ্রা ও ভারতীয় মুদ্রায় পাকিস্তানের অংশ। পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তান থেকে এ ব্যাপারে একটি সার্কুলার জারি করে তা বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠানো হয়েছে। এ পাওনার ব্যাপারে সার্কুলারে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।