জাতীয় রাজনীতি

বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় ৩০তম শেখ হাসিনা

বিশ্বের ১০০ জন ক্ষমতাশালী নারীর তালিকায় ৩০তম অবস্থানে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু তাই নয়, বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের করা ‘বিশ্বের ২২ জন ক্ষমতাশালী নারী রাজনীতিকের’ তালিকায় তিনি আছেন নবম অবস্থানে। মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের পাশে দাঁড়ানো ও বাংলাদেশে তাঁদের আশ্রয় দেওয়াসহ বিভিন্ন রাজনৈতিক সাফল্যের জন্য শেখ হাসিনা অর্জন করেছেন এই অবস্থান।

ফোর্বসের ওয়েবসাইটে শেখ হাসিনার পরিচিতি দিতে গিয়ে বলা হয়েছে, মিয়ানমারের অং সান সু চির বিপরীতে, ‘দ্য লেডি অব ঢাকা’ রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। বাংলাদেশের দুই হাজার একর ভূমিতে তাঁদের থাকার ব্যবস্থা করেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় চলা গণহত্যার কথা স্মরণ করে শেখ হাসিনা গর্বিতভাবেই এই বিপুল সংখ্যক শরণার্থীর চাপ নিতে রাজি হয়েছেন। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা নাগরিকদের শনাক্তকরণ কার্ড ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থাও নেওয়া হয়েছে।

ফোর্বসের এই তালিকার শীর্ষে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। গত বছরও তিনি এ অবস্থানেই ছিলেন। দ্বিতীয় অবস্থানে আছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে এবং তৃতীয় অবস্থানে আছেন বিল-মেলিন্ডা ফাউন্ডেশনের কো-চেয়ার মেলিন্ডা গেটস। এদিকে ডোনাল্ড ট্রাম্পের কাছে পরাজয়ের পর গত বছর দ্বিতীয় অবস্থানে থাকা হিলারি ক্লিনটন নেমে এসেছেন ৬৩ নম্বরে। আর ট্রাম্পের স্ত্রী মার্কিন ফার্স্ট লেডি ইভাঙ্কা ট্রাম্প আছেন ১৯ নম্বরে।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।