অর্থনীতি

মেলার ২দিনে রাজস্ব আদায় ৭২৫ কোটি টাকা

সপ্তাহ ব্যাপি আয়কর মেলার দ্বিতীয় দিনে ৫৩৩ কোটি ৬৯ লক্ষ ৮৭ হাজার টাকা সংগ্রহ হয়েছে। মেলার প্রথম দিনে আদায় হয়েছিল ১৯১ কোটি টাকা। দুদিন মোট আদায় হলো ৭২৫ কোটি ১১ লাখ ৫৪ হাজার ১২৪ টাকা। বুধবার সন্ধ্যায় মেলা শেষে রাজস্ব বোর্ডের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবারের আয়কর মেলা-২০১৬ রাজধানীর আগারগাঁওস্থ রাজস্ব ভবনে অনুষ্ঠিত হচ্ছে। মেলার পরিধি গত বছরের মেলার চেয়ে কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে। বুধবার রাজধানী ঢাকাসহ দেশের ৪৮টি জেলা, ৩টি উপজেলাসহ (১টি ভ্রাম্যমাণ) মোট ৫১টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই ফাইলিং (প্রথমবারের মতো অনলাইনে ট্যাক্স রিটার্ন দাখিল), ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ৮টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

বুধবার আয়কর রিটার্ন জমা হয়েছে ২০ হাজার ৬৫৭ জন। ইটিআইএন নিয়েছে ৭ হাজার ৮২৪ জন। দ্বিতীয় দিন সেবা নিয়েছে মোট ১ লাখ ২৩ হাজার ৩৪৮ জন। এবার মেলার দুইদিনে সেবা গ্রহণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। সার্বিক সেবা নিয়েছে ১ লাখ ৮২ হাজার ৬৮৪ জন। রিটার্ন জমা দিয়েছে ৩৬ হাজার ৭৪৩ জন। আয়কর আাদায় হয়েছে ৭২৫ কোটি ১১ লাখ ৫৪ হাজার ১২৪ টাকা। নতুন ইটিআইএন নিয়েছে ১২ হাজার ৬৯৯ জন। ২০১৫ সালের মেলার প্রথম দুই দিনের তুলনায় এবার দুইদিনে সেবা গ্রহন বেড়েছে ১২ দশমিক ৪৬ শতাংশ। রিটার্ন বেড়েছে ১৪ দশমিক ০৫ শতাংশ্ আয়কর বেড়েছে ৬ দশমিক ৬৪ শতাংশ এবং নতুন ইটিআ্ইএন বেড়েছে ১১৪ শতাংশ।

আয়কর মেলার দ্বিতীয় দিন মেলায় বাড়তি আকর্ষণ ছিল শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান কর শিক্ষণ ফোরাম। ভবিষ্যত আয়কর দাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের পদক্ষেপ। কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা লাভ করবেন। কর বিষয়ে ধারণা লাভের পর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরই অংশ হিসেবে বুধবার মেলার দ্বিতীয় দিন রাজধানীর সেন্ট যোসেফ উচ্চ বিদ্যালয়ের ৩ জন শিক্ষকের নেতৃত্বে ৯ম থেকে একাদশ শ্রেণির ৬০ জন ছাত্র অংশ নেয়। এরপর তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০ জন ছাত্রকে বিজয়ী ঘোষণা করা হয়। ছাত্রদের মাঝে সনদপত্র ও পুরুস্কার বিতরণ করেন সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড জনাব মো. নজিবুর রহমান।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।