অর্থনীতি

রেমিটেন্সে সৌদিকে টপকে শীর্ষে আমিরাত

রেমিটেন্স
লেখকঃ সুশান্ত

বাংলাদেশে রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে সৌদি আরবকে পিছনে ফেলে শীর্ষ স্থান দখল করেছে সংযুক্ত আবর আমিরাত। রেমিটেন্সের (প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা) উপর বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, যেসব দেশ থেকে বাংলাদেশে রেমিটেন্স আসে গত মে মাসে তার মধ্যে সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে সংযুক্ত আরব আমিরাত থেকে। দেশটি থেকে ২৩ কোটি ৬৮ লাখ ডলারের বেশি বৈদেশিক মুদ্রা এসেছে। অন্যদিকে, রেমিটেন্স পাঠানোয় দ্বিতীয় অবস্থানে রয়েছে সৌদি আরব। এদেশ থেকে রেমিটেন্স এসেছে ২২ কোটি ৮৭ লাখ ডলার।

উল্লেখিত সময়ে প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রার পরিমাণ ১২১ কোটি ৪৪ লাখ ডলার। যার মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে এসেছে ৬৯ কোটি ৯৯ লাখ ডলার। ইউরোপ ও আমেরিকার দেশগুলো থেকে এসেছে ৫১ কোটি ৪৫ লাখ ডলার। রেমিটেন্স পাঠানোয় তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও মালেয়শিয়া। দেশ দুটি থেকে রেমিটেন্স এসেছে যথাক্রমে ১৭ কোটি ৩৩ লাখ ও ১১ কোটি ২৮ লাখ ডলার।

এদিকে, সৌদি আরব এক মাস হিসেবে শীর্ষস্থান হারালেও চলতি অর্থবছরের (জুলাই ১৫ মে-২০১৬) প্রথম ১১ মাসের রেমিটেন্স পাঠানোর শীর্ষে এখনও সৌদি আরব। দেশটি থেকে ১১ মাসে রেমিটেন্স এসেছে ২৬৯ কোটি ৪৮ লাখ ডলার। যেখানে আরব আমিরাত থেকে একই সময়ে রেমিটেন্স এসেছে ২৪৫ কোটি ৬ লাখ ডলার।

উল্লেখ্য, সৌদি আরব থেকে গত ২০১৪-১৫ অর্থবছরে ৩৩৪ কোটি ৫২ লাখ ডলার, ২০১৩-২০১৪ অর্থবছরে ৩১১ কোটি ৮৮ লাখ, ২০১২-২০১৩ অর্থবছরে ৩৮২ কোটি ৯৪ লাখ এবং ২০১১-২০১২ অর্থবছরের ৩৬৮ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার রেমিটেন্স এসেছে।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।