ডাক্তারি পরামর্শ

রোজায় মুখের দুর্গন্ধ তাড়াতে কি করবেন?

লেখকঃ সুমন খান

রমজান মাসে মুখের দুর্গন্ধের মতো বিব্রতকর জিনিস আর হয় না! দাঁতের প্লাক, দাঁতের ক্ষয়, শরীরে পানির অভাব ইত্যাদি মুখে গন্ধ তৈরির জন্য দায়ী। জেনে নিন রমজানে মুখের দুর্গন্ধ দূর করার কিছু উপায়।

দাঁত ব্রাশ
রমজান মাসে ইফতারের পর এবং সেহরির পর ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করুন। সেহরির থেকে ইফতার পর্যন্ত কিছু খাওয়া হয় না বলে দাঁতের ফাকে খাদ্য-কণা জমে থাকলে তা পচে দুর্গন্ধ হয়। তাই সেহরিতে খাওয়ার পরে অবশ্যই দাঁত ব্রাশ করে নেওয়া উচিত। দাঁত ব্রাশের সময় মাড়ি এবং জিভও পরিষ্কার করে নিন ভালো করে।

খাবারের অভ্যাস বদলানো
রমজান মাসে সেহরিতে অবশ্যই কাঁচা পেঁয়াজ কিংবা কাঁচা রসুন খাবেন না। সেহরিতে শুঁটকিও এড়িয়ে চলুন। মাংস খেলে খেয়াল রাখুন যেন তা দাঁতের ফাঁকে আটকে না থাকে। মিষ্টি জাতীয় খাবার খেলে অবশ্যই দাঁত ব্রাশ করে নিন।

হজম সমস্যা থাকলে
অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খেয়ে হজমে সমস্যা হলেও মুখে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা থাকে। সহজে হজম হয় এমন খাবার রাখুন ইফতার এবং সেহরিতে।

ধূমপান ত্যাগ
ধূমপানের ফলে মুখে দুর্গন্ধ হয়। তাই রমজান মাসে ধূমপান পুরোপুরি এড়িয়ে চলার চেষ্টা করুন। এতে মুখের দুর্গন্ধ অনেকটাই কমবে।

প্রচুর পানি পান
রমজানে মুখ অতিরিক্ত শুকনা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। তাই ইফতার থেকে সেহরি পর্যন্ত প্রচুর পানি পান করুন। বিশেষ করে সেহরিতে কমপক্ষে দুই গ্লাস পানি অবশ্যই পান করা উচিত। এছাড়াও প্রতি ওয়াক্তের নামাজের জন্য ওজু করলেও মুখের শুষ্কতা কমে।

মাউথ ওয়াশ ব্যবহার করুন
মুখে অতিরিক্ত দুর্গন্ধ হলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। নিয়মিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল মাউথওয়াশ ব্যবহার করলে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।