জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি

সংকট কাটাতে ৫০ জিবিপিএস ব্যান্ডউইথ নিল ভারত

তিনটি সাবমেরিন ক্যাবল কাটা পড়ায় প্রচণ্ড ব্যান্ডউইথ সংকট কাটাতে বাংলাদেশ হতে ৫০ জিবি ব্যান্ডউইথ নিয়েছে ভারত।

যদিও এই সংকট বাংলাদেশেও রয়েছে।  তবে দেশীয় সংকট কাটাতে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) স্থানীয় আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে অপারেটরগুলোকে স্বল্প সময়ের জন্যে ব্যন্ডউইথ কেনার প্রস্তাব দিলে অনেকেই রাজি হয়নি।

এই ব্যান্ডউইথ ভারতী এয়ারটেলের কাছে এক মাসের জন্য বিক্রি করেছে বিএসসিসিএল। গত বৃহস্পতিবার এ বিষয়ে দুই পক্ষের মধ্যে চুক্তি হয়েছে।

গত এক মাসে ভারতের তিনটি সাবমেরিন ক্যাবল কাটা পড়ার কারণে দেশটিতে বর্তমানে প্রচণ্ড ব্যান্ডউইথ সংকট চলছে। সে কারণেই তারা স্বল্প সময়ের জন্যে এই ব্যান্ডউইথ কিনেছে।

এদিকে ভারতীয় ওই তিনটি সাবমেরিন ক্যাবল হতে বাংলাদেশেও প্রায় এক’শ জিবিপিএস ব্যান্ডউইথ আসতো ফলে বাংলাদেশের ইন্টারনেট গ্রাহকদেরকে এর জন্যে ভুগতে হচ্ছে।

বিএসসিসিএল বলছে, স্থানীয় আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে অপারেটরগুলোকে স্বল্প সময়ের জন্যে তাদের কাছ থেকে ব্যন্ডউইথ কেনার প্রস্তাব দেওয়া হলেও অনেকেই রাজি হয়নি।

যে এয়ারটেল বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনল তাদেরও একটি ক্যাবল কাটা পড়েছে। আবার ওই ক্যাবল হতে ভারতের চেন্নাই হয়ে বাংলাদেশে ব্যান্ডউেইথ আসতো।

এই চুক্তি বিষয়ে বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, কক্সবাজার হতে চেন্নাই পর্যন্ত রুটের ৫০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইডথ ভারতী এয়ারটেলের কাছে বিক্রি করা হয়েছে।

তবে এর জন্য বিএসসিসিএল কত টাকা পাবে সেটি বলতে রাজি হননি তিনি।

তিনি বলেন, ভারতে বাংলাদেশের চেয়েও বেশী ব্যান্ডউইথ সংকট চলছে। এতে করে বেশ কিছু দিন ধরেই তাদের ইন্টারনেটের গতি কমে গেছে। আবার বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। দুই দেশের সমস্যা কাটাতেই আমরা ব্যবস্থা নিচ্ছি।

এয়ারটেলের আগে গত বছরের মাঝামাঝি হতেই ভারতের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি বিএসএনএল ত্রিপুরার জন্যে দশ জিবিপিএস করে ব্যান্ডউইথ নিতে শুরু করেছে। এর জন্য বছরে বিএসসিসিএলের প্রায় দশ কোটি টাকা আয় হচ্ছে।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।