বিজ্ঞান ও প্রযুক্তি

সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল করবেন কিভাবে?

লেখকঃ সুমন খান

সোশ্যাল মিডিয়ায় ‘ভিডিও ভাইরাল’ কথাটা  আজকাল প্রায়শই শোনা যায়। তারকা থেকে বিজনেসম্যান, পরিচালক থেকে গায়ক, সাধারণ মানুষ থেকে ডিজাইনার- সকলেই চান সোশ্যাল মিডিয়ায় আপলোড করা তাঁদের ভিডিও জনপ্রিয় হোক। কারণ ভিডিওতে হিট যত বেশি হবে ততই পকেট ভরবে আপনার। পাশাপাশি জনপ্রিয় হবে আপনার প্রোডাক্টটিও। জেনে নিন, সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল করার সহজ এক গুচ্ছ টিপস।

আপলোড করুণ নির্দিষ্ট দিনে:

যে দিন খুশি ভিডিও আপলোড করবেন না। শুক্র ও শনি বা ছুটির দিন এড়িয়ে চলুন। চেষ্টা করুন সপ্তাহের প্রথম বা দ্বিতীয় দিনে ভিডিও অপলোড করতে।

ছোট ভিডিও:

সমীক্ষা বলছে, ১৯ শতাংশ মানুষ ১০ সেকেন্ডের বেশি বড় ভিডিও দেখেন না। ৪৪ শতাংশ মানুষ ১ মিনিটের বড় ভিডিও হলে বেরিয়ে যান। যদিও কত বড় ভিডিও হবে তা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার, তবু মনে রাখবেন ছোট এবং সুন্দর ভিডিও হলে তা ভাইরাল হওয়ার সম্ভাবনা থাকে বেশি।

শব্দ নির্বাচন:

ভাল ভিডিও বানালেন অথচ তার টাইটেল আর ডেসক্রিপশনে তেমন কিছুই লিখলেন না বা লিখলেও তা তেমন আকর্ষণীয় হল না। এতে ভিডিওতে হিট কমতে পারে। তাই ভাল ভিডিও বানানোর পাশাপাশি স্মার্ট বর্ণনাও লিখুন আর নজর কাড়ুন দর্শকদের।

এনগেজ করুন:

আপনার ভিডিওর মতো একই রকম ভিডিও খুঁজে নিন সোশ্যাল প্ল্যাটফর্মে। নিজের ভিডিওটি সেগুলোর সঙ্গে এনগেজ করুন।

ভিউয়ার্স কিনবেন না:

বাজারে বেশ কিছু কোম্পানি আছে যারা আপনার ভিডিও হিট করানোর দায়িত্ব নেয়। গাঁটের কড়ি খরচা করলে নূন্যতম ভিউয়ার্স সহজেই পেয়ে যাবেন আপনি। কিন্তু মনে রাখবেন, এতে আপনার প্রোডাক্টের কোনও লাভ হয় না। কাঙ্ক্ষিত ব্যক্তির কাছে আপনার মেসেজ পৌঁছতেই পারে না। ফলেচেষ্টা করুন ভাল প্রোডাক্ট এবং ভাল প্রেজেন্টেশন দিয়ে মানুষকে পাশে পেতে।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।