অর্থনীতি

সৌদিতে বেকার বাংলাদেশীদের প্রতি উদ্যোগ নিচ্ছে সরকার

লেখকঃ সুমন খান

বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের কাছ থেকেই একটা বড় পরিমাণের অর্থ আসে দেশে। তাই তাদের অধিকার দেখার জন্য সৌদি আরবে হঠাৎ বেকার হয়ে পড়া ১৮শ বাংলাদেশি শ্রমিকের বিষয়ে উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ সরকার। এ বিষয়ে বেশ কিছু পদক্ষেপ নেয়া হচ্ছে।

বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের একটি বড় অংশই কাজ করে সৌদি আরবে। সৌদি অর্থনীতিতে মন্দার জেরে হাজার হাজার শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। এদের মধ্যে পাকিস্তান, ভারত, ফিলিপাইনসহ বাংলাদেশি শ্রমিকও রয়েছেন। অনেকে মাসের পর মাস বেতনই পাচ্ছেন না। শ্রমিকদের জন্য নির্মিত শিবিরগুলোতে তাদের দিন কাটছে প্রায় অভুক্ত অবস্থায়।

সৌদিতে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, সৌদি আরবের জেদ্দা, দাম্মাম ও রিয়াদ শহরে কর্মহীন হয়ে পড়েছেন প্রায় ১৮শ শ্রমিক। কর্মহীন এসব শ্রমিকদের বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। শিবিরগুলো ঘুরে শ্রমিকদের খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়েছে ।

গোলাম মসীহ বলেছেন, মূলত দুটি কনস্ট্রাকশন কোম্পানির অব্যবস্থাপনার কারণে শ্রমিকরা মাসের পর মাস বেতন পাচ্ছেন না এবং বেকার হয়ে পড়ছেন। বেকার হয়ে যাওয়া শ্রমিকদের কর্মসংস্থান যেন দ্রুত হয় সে বিষয়ে চেষ্টা চালানো হচ্ছে।

আর যদি কোনও বেকার শ্রমিক দেশে ফিরে যেতে চায় তবে তার সব ব্যবস্থা নেবে বাংলাদেশ সরকার এমনটাই জানিয়েছেন সৌদিতে অবস্থানরত বাংলাদেশের রাষ্ট্রদূত।

বিবিসি অবলম্বনে।

ফেসবুক মতামত

জন মত দিয়েছেন

Show Buttons
Hide Buttons

সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।


সর্বশেষ খবর জানতে ফেসবুক এ আমাদের সাথে থাকুন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন খবর সংগ্রহ করে থাকি আপনারই জন্য। আমরা চাই আপনারা জানুন "সদ্য সংবাদ, সবার আগে"।